ডাবের জলের উপকারিতা

গরমের সময় তৃষ্ণা মেটাতে বাজার থেকে আমরা নানান ধরণের পানীয় পান করে থাকি। কিন্তু এই পানীয় সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই যে এটি আমাদের শরীরের উপকার করছে নাকি অপকার করছে। শুধু মাত্র তৃষ্ণা মেটাতে পান করে থাকি। বাজারে এখন যে সব পানীয় গুলো সহজেই পাওয়া যাচ্ছে তার মধ্যে বেশির ভাগই কৃত্রিম পানীয়। যা আমাদের শরীরের অপকারই বেশি করে। এমন পরিস্থিতিতে ডাবের জল খুব উপকারী। যেনে নিন ডাবের জল থেকে আমরা কি কি উপকার পাতে পারি।

১. খুব ভালো খনিজ পদার্থের উত্‍স :

ডাবের জল স্বাভাবিকভাবেই ফলের আকার থাকে এবং এতে ৯৪% জল থাকে এবং খুব কম চর্বি থাকে। এক কাপ (২৪০ মি.মি.) ডাবের জলে ৪৬ ক্যালরি রয়েছে। এই জলে রয়েছে শর্করা, প্রোটিন, ভিটামিন সি, ম্যাগ্নেসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ক্যালসিয়াম যা শরীরের পক্ষে খুব উপকারী।

২. অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য :

ডাবের জল আমাদের শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করতে সাহায্য করে থাকে। ডাবের জল হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করে । এছাড়াও গরমে ডি-হাইড্রেশনের সমস্যা , বদহজ মের সমস্যা এবং কলেরা প্রতিরো ধে কার্যকরী ভূমিকা পালন করে।

৩. ডায়াবেটিস বিরুদ্ধে উপকারিতা :

গবেষণায় দেখা যাচ্ছে যা ডাবের জল রক্তে শর্করার মাত্রা কমিয়ে

দেয় এবং যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের অন্যান্য স্বাস্থ্য গুলিকে উন্নত করে।

৪. কিডনির স্টোন প্রতিরোধে :

আমরা সকলেই জানি যে প্লেইন জল কিডনির স্টোনের জন্যে ভালো তবে গবেষণায় দেখা যায় যে ডাবের জল আরও ভালো।

প্রাথমিক ভাবে গবেষণায় দেখা যায় যে ডাবের জল স্ফটিক ও পাথর গঠনের মাধ্যমে ক্যডনির পাথরকে প্রতিরোধ করতে পারে।

৫. হার্ট সুস্থ রাখতে :

ডাবের জল পান করলে হৃদরোগের ঝুঁকি কমে যায়। ডাবের জল কোলেস্টেরল কমাতে শক্তিশালী ভুমিকা পালন করে।

এছাড়াও ডাবের জল বাচ্চাদের গ্রোথ বাড়াতে , শরীরে ব্লাড সার্কুলেশন ঠিক রাখতে সাহায্য করে । তাই বাজারের কৃত্রিম ক্ষতিকর পানীয় পান না করে তার পরিবর্তে ডাবের জল পান করুন । তাতে গরমে তৃষ্ণাও মিটবে , শরীর সুস্থ ও তাজা ও থাক বে ।

Comments

comments

%d bloggers like this: