জাতীয় নির্বাচন বিষয়ে মার্কিন প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে ইলেকশন মনিটরিং ফোরাম

প্রেস বিজ্ঞপ্তি: গত ১৩ মার্চ ২০১৯ তারিখে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও মার্কিন কংগ্রেসে বৈশ্বিক মানবাধিকার বিষয়ে একটি প্রতিবেদন উপস্থাপন করেন। উক্ত প্রতিবেদনে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত বাংলাদেশের সাম্প্রতিক জাতীয় নির্বাচনকে ‘অস্বাভাবিক রকমের একপেশে বলে মন্তব্য করা হয়। ইলেকশন মনিটরিং ফোরামের পক্ষ থেকে উক্ত বক্তব্যের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

ইলেকশন মনিটরিং ফোরামের জনসংযোগ কর্মকর্তা ইকবাল হোসেন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকশন মনিটরিং ফোরাম সারা দেশব্যাপী নির্বাচন পর্যবেক্ষণ পূর্বক বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করেছে। ফোরামের সাথে সংশ্লিষ্ট ৩১টি সংগঠনের সর্বমোট ৫,৮১১জন পর্যবেক্ষক মোট ১৭,১৬৫টি ভোটকেন্দ্র পর্যবেক্ষণ করেন।

সেই সাথে ইলেকশন মনিটরিং ফোরামের অন্যতম সদস্য সংগঠন ‘সার্ক মানবাধিকার ফাউন্ডেশন’ এর আমন্ত্রণে ৮ জন বিদেশী পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করেন। তারা সকলেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, শান্তিপূর্ণ ও অংশগ্রহণমুলক হয়েছে বলে সন্তুষ্টি প্রকাশ করেন। নির্বাচনচলাকালীন কিছু এলাকায় বিচ্ছিন্ন কিছু ঘটনা ঘটলেও তা নিবারণে আইন শৃঙ্খলা বাহিনীকে তৎপর দেখা যায়। উক্ত নির্বাচনের সার্বিক প্রতিবেদন বাংলাদেশস্থ মার্কিন দূতাবাসেও প্রেরণ করা হয়।

কিন্তু এই বিষয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রীর এমন মন্তব্য ভিত্তিহীন ও মনগড়া বলে ইলেকশন মনিটরিং ফোরাম এর নির্বাহী পরিচালক অধ্যাপক মাওলানা আবেদ আলী মনে করেন। সুনির্দিষ্ট অভিযোগ ছাড়াই মোটা দাগে একটি স্বাধীন দেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে এমন মন্তব্য অনাকাঙ্খিত ও দুঃখজনক। ইলেকশন মনিটরিং ফোরাম এর পক্ষ হতে এমন মন্তব্যের প্রতিবাদ জানানো যাচ্ছে।

Comments

comments

%d bloggers like this: