অ্যালোভেরার আশ্চর্য সব গুণ

অনলাইন ডেস্ক:

 আজকাল রাস্তা-ঘাটে প্রায়ই অ্যালোভেরা বিক্রি করতে দেখা যায়। এর প্রচুর ভেষজ গুণ রয়েছে। বাংলায় এটাকে বলা হয় ঘৃতকুমারী। রূপচর্চা,চুলচর্চার পাশাপাশি এটি স্বাস্থ্যের জন্যও উপকারী। প্রাচীনকাল থেকেই অ্যালোভেরা নানা রোগের ওষুধি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এতে বিদ্যমান নানা উপাদান হজমশক্তি বাড়ায়। নিয়মিত অ্যালোভেরা জুস পান করলে কোষ্টকাঠিন্য কমে। সেই সঙ্গে গ্যাস্ট্রিকের সমস্যাও দূর হয়। অ্যালোভেরার রস পান করলে রক্ত সরবরাহ ভালো হয়। যখন রক্তে অক্সিজেনের সরবরাহ ঠিক থাকে তখন শরীরও ভালো থাকে। শরীরের যেকোন ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে এই রস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘আন্তর্জাতিক ইমিনোফর্মাকোলজি জার্নালে’ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, অ্যালোভেরা ক্যান্সারের জন্যও বেশ উপকারী। অ্যালোভেরা জেল যেকোন ধরনের বাতের ব্যথা সারাতে সাহায্য করে। অ্স্থিসন্ধি কিংবা মাংসপেশীতে ব্যথা হলে সেখানে যদি অ্যালোভেরার জেল লাগানো যায় তাহলে অনেকখানি আরাম পাওয়া যায়। ইতিহাস থেকে জানা যায়, হাজার বছর আগেও যেকোন ধরনের আঘাত সারানোর জন্য অ্যালোভেরা জেল দিয়ে ড্রেসিং করা হতো। আঘাতপ্রাপ্ত অনেকের ক্ষেত্রে এটা ম্যাজিকের মতো কাজ করে। অ্যালোভেরার জেল লাগালে তাৎক্ষণিকভাবে রক্তপাত বন্ধ হয়। আগুনে পোড়া রোগীদের জন্যও এই জেল উপকারী।

প্রাচীনকাল থেকেই অ্যালোভেরা ত্বকের যত্নে ব্যবহার করা হয়। এর পাতা থেকে বের হওয়া রস বা জেল ত্বকের জন্য দারুন উপকারী। এই জেল দিয়েই অনেক ধরনের প্রসাধনী তৈরি করা হয়। বাড়িতে এর গাছ থাকলে তার পাতা থেকে একটু ছিড়ে সহজেই তা মুখে লাগাতে পারেন। তাহলে ত্বক থাকবে সজীব ও টানটান। চুলের জন্য অ্যালোভেরা জেল বেশ উপকারী। চুল পড়া কিংবা চুলের বৃদ্ধি জন্য নিয়মিত অ্যালোভেরা জেল লাগাতে পারেন চুলে। অ্যালোভেরা রস রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। সেই সঙ্গে ডায়বেটিস নিয়ন্ত্রণেও এটি ভূমিকা রাখে। এছাড়া এই রস কোলেস্টেরল ও হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

Comments

comments

%d bloggers like this: