আজ কার্গো উড়োজাহাজে পেঁয়াজের চালান আসছে

কার্গো বিমানে করে দেশের ইতিহাসে প্রথমবারের মতো পেঁয়াজের চালান আসছে আজ। এতে করে দেশের বাজারে পেঁয়াজের অগ্নিমূল্য দ্রুতই কমে যাবে বলে জানিয়েছেন, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব ড. মো: জাফর উদ্দিন। তিনি বলেন, কার্গো বিমানে করে যে পেঁয়াজ আমদানি করা হচ্ছে, তার প্রথম চালান আজ দেশে পৌঁছাবে।
গতকাল সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে লিখিত বক্তৃতায় তিনি এ কথা বলেন। জাফর উদ্দিন তার বক্তৃতায় আরো বলেন, পেঁয়াজ নিয়ে কারসাজির অভিযোগে এ পর্যন্ত আড়াই হাজার ব্যবসায়ীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এ সময় সাংবাদিকদের কোনো প্রশ্নের জবাব দেননি বাণিজ্য সচিব। লিখিত বক্তৃতা পাঠ করেই সভাকক্ষ ত্যাগ করেন তিনি।
বাণিজ্য সচিব বলেন, এস আলম গ্রুপ কার্গো বিমানে করে যে পেঁয়াজ আমদানি করছে, তার প্রথম চালান আগামীকাল মঙ্গলবার (আজ) বাংলাদেশে পৌঁছাবে বলে আশা করা যায়। সরকারের নানা উদ্যোগের ফলে পেঁয়াজের বাজার অতি দ্রুত স্বাভাবিক হবে। সমস্যা নিরসনে ত্বরিত গতিতে কার্গো বিমানে করে মিসর, তুরস্ক, চীনসহ বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে।
ড. জাফর উদ্দিন বলেন, ‘ইতোমধ্যে দেশের বিভিন্ন জেলায় নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। টিসিবির কার্যক্রম ঢাকাসহ সারা দেশে জোরদার করার পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন তদারকি অব্যাহত রেখেছে। সরকারের পক্ষ থেকে জনগণকে আশ্বস্ত করতে চাই যে, এ সমস্ত উদ্যোগ গ্রহণের ফলে অতি দ্রুত পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে।’
বাংলাদেশের আমদানিকৃত পেঁয়াজের সিংহভাগ ভারত থেকে আসে, জানিয়ে জাফর উদ্দিন বলেন, ‘এ বছর বন্যার কারণে ভারতে পেঁয়াজের উৎপাদন ব্যাহত হয়। এ জন্য সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে পেঁয়াজের মিনিমাম এক্সপোর্ট প্রাইস ভারত থেকে প্রায় তিনগুণ বাড়ানো হয়। এরপর সেপ্টেম্বরের শেষ সপ্তাহে ভারত পেঁয়াজ রফতানি সম্পূর্ণভাবে বন্ধ ঘোষণা করে। এ প্রেক্ষাপটে বাণিজ্য মন্ত্রণালয় প্রথম থেকেই বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। সেগুলো হচ্ছে এলসি মারজিন ও সুদের হার হ্রাস করা হয়। আমদানিকারকদের ভারতের বাইরে বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করার জন্য উদ্বুদ্ধ করা হয়। আমদানিকৃত মালামাল নির্বিঘœ খালাসের জন্য বন্দর কর্তৃপক্ষ ও কাস্টমস কর্তৃপক্ষ সবাইকে প্রস্তুত রাখা হয়।’
তিনি বলেন, এলসির মাধ্যমে সমুদ্রপথে বিদেশ থেকে পেঁয়াজ আমদানিতে বেশির ভাগ ক্ষেত্রে দেড় মাসের মতো সময় লেগে যাচ্ছে। বর্তমানে উল্লেখযোগ্য পরিমাণ পেঁয়াজের চালান বাংলাদেশের উদ্দেশে সমুদ্রপথে রয়েছে। সম্প্রতি মিয়ানমার পেঁয়াজের রফতানির মূল্য চারগুণ বাড়িয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের কারণে দু-এক দিন ধরে বাজারে পেঁয়াজের মূল্য বেড়েছে। এর প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিমানে পেঁয়াজ আমদানির উদ্যোগ নেয়া হয়েছে।
গত রোববার পেঁয়াজসঙ্কট নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্নপর্যায়ের কর্মকর্তাদের সাথে আলোচনা করেন সচিব। এ বিষয়ে ব্যবসায়ী প্রতিনিধিদের সাথেও আলোচনা করেছেন তিনি। উল্লেখ্য গতকাল পেঁয়াজের দাম কিছু কমেছে। বিভিন্ন বাজারে প্রতি কেজি পেঁয়াজ ২২০ টাকা থেকে ২৩০ টাকায় বিক্রি হয়েছে। এর আগের দিন যা ছিল ২৫০ টাকা কেজি।

Comments

comments

%d bloggers like this: