পানি উন্নয়ন বোর্ডের কাজ অসন্তোষজনক-জেলা প্রশাসক

 কুমিল্লায় পানি উন্নয়ন বোর্ডের কাজ একেবারেই অসন্তোষজনক। সরকারের এ দফতরের আসলে কি কাজ করে তারা নিজেরাই জানে না। বিশেষ করে নগরীর জলাবদ্ধতা থেকে শুরু করে নগরীর বাইরে নদী খাল খনন বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের সফলতা শূন্যের কোঠায়। এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। যদি পানি উন্নয়ন বোর্ড তাদের কাজ ঠিকমতো না করে তাহলে তাদের বিরুদ্ধে কর্তৃপক্ষ ব্যবস্থা গ্রহণ করবে।

গতকাল কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত মাসিক সভায় সভাপতির বক্তব্য জেলা প্রশাসক এ কথা বলেন। সভায় উপস্থিত বরুড়া উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আবদুল খালেক চৌধুরী জানান, বরুড়ার খাল খননের পরে মাটিগুলো না সরানোর কারণে বৃষ্টিতে মাটি খালে গিয়ে আবার ভরাট হয়ে যায়। সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ গোলাম সারোয়ার জানান, সদর দক্ষিণ উপজেলার বিজয়পুর জুইগারজুড়ি খালের উপর যে স্লুইস গেট আছে তা এ জনপদের মানুষের জন্য ধ্বংসের কারণ হয়ে দাঁড়িয়েছে। স্লুইস গেটটি বছরজুড়ে বন্ধ থাকায় ধানী জমিতে পানি জমে থাকে। এত করে কৃষকরা বেশ ক্ষতির শিকার হচ্ছে। সভায় উপস্থিত সাংবাদিক মোতাহের হোসেন মাহবুব জেলা প্রশাসক মো: জাহাংগীর আলমের সদয় দৃষ্টি আকর্ষণ করে আদর্শ সদর উপজেলার ঘুংঘুর খালটি সংস্কারের দাবি জানান। এ খালটি বেশ কয়েক বছর আগে সংস্কার হলেও বর্তমানে সংস্কারহীন থাকায় পানি সরতে পারে না। এতে করে কয়েক হাজার একর ধানী জমি পানির নিচে তলিয়ে থাকে।
তবে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশ্য জেলা প্রশাসক মো: জাহাংগীর আলম বলেন, নগরীর ১ ও ২নং ওয়ার্ডের মানুষ জলাবদ্ধ অবস্থায় থাকে। এমন পরিবেশে কোন সভ্য মানুষ বাস করতে পারে না। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন।
সভায় উপস্থিত সরকারি অন্যান্য দফতরের কাজের অগ্রগতি সর্ম্পকে আলোচনা ও বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: মনিরুজ্জামান তালুকদারের সঞ্চালনায় সভায় উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী সঞ্জয় কুমার ভৌমিক, অতিরিক্ত পুলিশ সুপার মো: আবদুল্লাহ আল মামুন ,সিভিল সার্জন ডা: মজিবুর রহমান,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এড.আমিনুল ইসলাম টুটুল,সদর দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ গোলাম সারোয়ার,বরুড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আবদুল খালেক চৌধুরীসহ সরকারি অন্যান্য দফতরের কর্মকর্তাবৃন্দ।

Comments

comments

%d bloggers like this: