শাহজালালে আমদানি নিয়ন্ত্রিত ওষুধের চালান জব্দ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমদানি নিয়ন্ত্রিত ওষুধের চালান জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। চালানটি আমদানির ক্ষেত্রে কসমেটিক্স ঘোষণা থাকলেও জব্দের পর ৪৯১পিস ইনজেকশনের ভায়াল পাওয়া গেছে। যার আনুমানিক মূল্য ১০ লাখ টাকা।

বিষয়টি নিশ্চিত করে শুল্ক গোয়েন্দা মহাপরিচালক (ডিজি) ড. মইনুল খান বলেন, গোপন সংবাদ ছিল যে, মালয়েশিয়া থেকে আসা আমদানি নিয়ন্ত্রিত ওষুধের চালানটি ওষুধ প্রশাসনের অনুমতি না নিয়েই খালাস করা হবে। পরে শুল্ক গোয়েন্দার দল বিমানবন্দরের এয়ারফ্রেইটের জিপিও সেন্টারে অবস্থান নেয়। সন্দেহজনক পণ্য চালানটি শনাক্ত করে স্ক্যানিংয়ের মাধ্যমে নিশ্চিত হওয়ার পর তা জব্দ করা হয়।

চালানটি মালয়েশিয়া হতে এমএইচ ০১১২ এর মাধ্যমে বাংলাদেশে আসে। যার আর্টিকেল নম্বর ইকিউ ০০০৪০৭৩৪১ এমওয়াই। প্রেরক তাম পেং, নম্বর ৪৭, জালান পুত্রি জায়া ১২, তামান পুত্রি জায়া ৪৩২০০ চেরাস সেলানগর মালয়েশিয়া। প্রাপক খন্দকার ফারুক আহমেদ, ২৬৫/৩ মধ্য পীরেরবাগ মিরপুর, ঢাকা।

শুল্ক গোয়েন্দা ডিজি জানান, আমদানি নীতি আদেশ ২০১৫-১৮ এর শর্ত ২৬ (১৬) মোতাবেক এ ধরনের ওষুধ শর্তযুক্ত পণ্য -যা আমদানির ক্ষেত্রে ওষুধ প্রশাসন থেকে অনুমতি গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। অথচ শুল্ক গোয়েন্দা কর্তৃক ইনভেন্ট্রিকালে প্রাপ্ত দলিলাদি যাচাই করে দেখা যায় কসমেটিক্স ঘোষণা দেয়া আছে। কিন্তু ওষুধ প্রশাসন থেকে পূর্বানুমতি নেয়া হয়নি।

Comments

comments

%d bloggers like this: