লাস ভেগাসের ক্যাসিনোয় বন্দুক বাজের গুলিবৃষ্টি, আহত ৫৮, জখম পাঁচ শতাধিক, ট্রাম্পের সহানুভূতি

লাস ভেগাস: মার্কিন যুক্তরাষ্ট্রের লাস ভেগাসের কনসার্টে আচমকা বন্দুকবাজের তাণ্ডবে নিহতের সংখ্যা ৫৮ দাঁড়াল।  নেভাদার জুয়ার ঘাঁটিতে রবিবার রাতের হামলায় ৫০০-র বেশি লোক জখম হয়েছে বলেও জানান লাস ভেগাস মেট্রোর পুলিশ বিভাগের শেরিফ জোসেফ লোম্বার্ডো। ঘটনার দায়স্বীকার করেছে ইসলামিক স্টেট। খারিজ করেছে এফবিআই।

রবিবার মান্ডালে বে হোটেল-ক্যাসিনোর ৩২ তলায় গানের অনুষ্ঠান চলাকালীন অ্যাসল্ট রাইফেল থেকে এলোপাথারি গুলি চালাল এক বন্দুকবাজ। আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ জানিয়েছে, একজন বন্দুকবাজকে খতম করা সম্ভব হয়েছে। তার সঙ্গে আর কেউ ছিল না বলেই প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। নিহত ব্যক্তি স্থানীয় লোক, ৬৪ বছর বয়সি লোকটির নাম স্টিফেন প্যাডক বলে জানিয়েছেন লোম্বার্ডো।

ওই ক্যাসিনোর আশেপাশের অঞ্চল খালি করে দেওয়া হয়েছে। রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে। একাধিক উড়ানও ঘুরিয়ে দেওয়া হয়েছে। সাধারণ মানুষকে ওই অঞ্চল এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে পুলিশ। সংবাদমাধ্যমকে অভিযানের ঘটনা বা পুলিশকর্মীদের অবস্থানের বিষয়ে সংবাদ প্রচার না করারও অনুরোধ জানানো হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া একাধিক ভিডিওতে দেখা গিয়েছে, এক সঙ্গীতশিল্পী গান করছিলেন। সেই সময় হঠাৎ গুলির শব্দ পাওয়া যায়। সঙ্গে সঙ্গে গান থেমে যায়। সবাই চিৎকার করতে থাকেন এবং মাটিতে শুয়ে পড়েন। পুলিশকর্মীরা ওই হোটেল ঘিরে ফেলেন। শহরের অন্য কোথাও হামলা চালানো হয়েছে কি না, সেটাও তদন্ত করে দেখা হচ্ছে।

এই ঘটনাকে ‘শয়তানের কাজ’ বলে উল্লখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সময়ে তিনি আমেরিকাবাসীদের ঐকবদ্ধ থাকার অনুরোধ করেছেন। তিনি বলেন, যখন এধরনের বিপর্যয় ও সন্ত্রাস চলে, তখন আমেরিকা এক হয়ে যায়।  একইসঙ্গে ট্যুইট করে লাস ভেগাসের কনসার্টে বন্দুকবাজের এলোপাথারি গুলিবৃষ্টিতে নিহত লোকজন ও তাদের পরিবারবর্গকে সহানুভূতি জানিয়েছেন ট্রাম্প।

আমেরিকার ইতিহাসে কোনও প্রকাশ্য অনুষ্ঠানে সবচেয়ে ভয়াবহ গুলিচালনার খবরে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট লিখেছেন, লাস ভেগাসের গুলিবৃষ্টিতে নিহতদের ও তাঁদের পরিবারকে আমার গভীরতম সমবেদনা, সহানুভূতি জানাই। ঈশ্বর আপনাদের সহায় হোন।

আলাদা বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানিয়েছেন, রবিবার রাতের লাস ভেগাসের আতঙ্ক ছড়ানো ট্র্যাজেডির ব্যাপারে অবহিত করা হয়েছে প্রেসিডেন্টকে। তিনি বলেন, পরিস্থিতির ওপর কড়া নজর রাখছি আমরা, প্রদেশ ও স্থানীয় অফিসারদের যাবতীয় সহায়তা করতে তৈরি। গুলিচালনায় ‘হতাহতদের সবার প্রতিই আমাদের প্রার্থনা, চিন্তা রইল’বলেও মন্তব্য করেছেন তিনি।

এদিকে, ঘটনার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। নিজেদের প্রচার মুখপত্র আমাক-এর মাধ্যমে আইএস জানিয়েছে, লাস ভেগাস হামলার আততায়ী আইএস-এর যোদ্ধা। জেহাদিদের বিরুদ্ধে যেসব দেশ সামরিক অভিযান চালাচ্ছে, তাদেরকে টার্গেট করার জন্যই আততায়ীকে প্রস্তুত করা হয়। আইএস-এর আরও দাবি, কয়েকমাস আগে আততায়ী ইসলাম ধর্মগ্রহণ করেছিল।

যদিও, আইএস-এর দাবি খারিজ করে দিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। তারা জানিয়েছে, এই ঘটনার সঙ্গে এখনও পর্যন্ত জঙ্গিযোগের প্রমাণ মেলেনি।

Comments

comments

%d bloggers like this: