শতভাগ সরকারি হয়ে গেলো কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ

যোবায়ের আহমদ তানভীর

সরাসরি সরকারি হলো কুমিল্লা মহানগরীর স্বনামধন্য প্রতিষ্ঠান কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আবু আলী মোহাম্মদ সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। গতকাল বিকালে শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েব সাইটে কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ সরকারিকরণের এ তথ্য প্রকাশ হওয়ার পর থেকে কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ পরিবারে আনন্দ উল্লাসের বন্যা বইছে। কলেজের শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থী-অভিভাবকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা ও কলেজ গভর্নিংবডির সভাপতি শিক্ষামন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ, কলেজ অধ্যক্ষ ড.এ কে এম এমদাদুল হকসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়েছেন।
জানা যায়, শিক্ষামন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও কুমিল্লা শিক্ষাবোর্ডের অর্থায়নে পরিচালিত কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ ২০০৮ সালে যাত্রা শুরু করে। প্রথম পাবলিক পরীক্ষায় ২০১০ সালে এইচএসসি’তে শতভাগ পাস দিয়ে কুমিল্লা তারকাচিহ্নিত প্রতিষ্ঠানের তালিকায় স্থান করে নেয় কলেজটি। এর পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। বিভিন্ন পাবলিক পরীক্ষায় বার বার স্থান পায় কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজটি। মানসম্মত পাঠদান আর কঠোর নিয়ম-শৃঙ্খলার কারণে মাত্র এক দশকেই কুমিল্লা মহানগরীর সেরা বিদ্যাপীঠ হিসাবে কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ নিজেকে প্রতিষ্ঠিত করেছে। মানসম্মত এ প্রতিষ্ঠানটি সরকারিকরণের জন্য শিক্ষক-অভিভাবকরা দাবি জানিয়ে আসছিলেন।
জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের অধিবেশনে যাওয়ার আগে কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ সহ দেশের ১২ টি মডেল কলেজ সরকারিকরণের সিদ্ধান্ত দেন। গতকাল শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব আবু আলী মোহাম্মদ সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত স্বারক নং ৩৭.০০.০০০০.০৭১.১৮.০০২.১৭ (অংশ-৩) -৮৬২ প্রজ্ঞাপনে কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজসহ নয়টি জেলার ১২টি মডেল স্কুল এন্ড কলেজ সরকারিকরণের বিষয়টি জানানো হয়।
এ বিষয়ে কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজের অধ্যক্ষ ড.এ কে এম এমদাদুল হক জানান, কঠোর নিয়ম-শৃঙ্খলা, শিক্ষার্থীদের নিরলস অধ্যবসায়, শিক্ষকদের নিবিড় প্র্রচেষ্টা ও অভিভাবকদের আন্তরিক সহযোগিতায় অল্প সময়ে ঈর্ষান্বিত ফলাফল অর্জনের মধ্যে দিয়ে কুমিল্লা শিক্ষাবোর্ড মডেল কলেজ নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়েছে। শিক্ষক-অভিভাবকদের দাবি ছিল কলেজটি জাতীয়করণ করার। অবশেষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কলেজটি সরকারিকরণ করে আমাদের ধন্য করেছেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি। সেই সঙ্গে কলেজ গভর্নিংবডির সভাপতি শিক্ষামন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ ও কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো.আবদুল খালেকসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাচ্ছি।
কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আবু নাঈম আল মামুন জানান, বর্তমান অধ্যক্ষ ড.এ কে এম এমদাদুল হক যোগদানের পর থেকে কলেজটি সরকারিকরণের উদ্যোগ নেন। তিনি কলেজটি সরকারিকরণে কলেজ গভর্নিংবডির সভাপতি শিক্ষামন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদসহ সংশ্লিষ্ট সকলের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করে আসছিলেন। আমরা কলেজ শিক্ষক পরিষদের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা জানাচ্ছি। কলেজ গভর্নিংবডির সভাপতি শিক্ষামন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব চৌধুরী মুফাদ আহমেদ ও কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো.আবদুল খালেক ,কলেজ অধ্যক্ষ ড.এ কে এম এমদাদুল হকসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাচ্ছি। সেই সঙ্গে আমরা কলেজের অতীত ঐতিহ্য ধরে রাখার পাশাপাশি নতুন উদ্যমে কলেজের সুনাম বৃদ্ধিতে আরো বেশি সচেষ্ট হওয়ায় প্রত্যয় ব্যক্ত করছি।
গত সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব আবু আলী মো: সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয় ১৮ সেপ্টেম্বর থেকে সরকারিকরণ হওয়া এসকল শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত কোন শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না।
নতুন সরকারিকরণকৃত বারোটি মডেল স্কুল এন্ড কলেজের মধ্যে রয়েছে, রাজধানী ঢাকার মোহাম্মদপুর মডেল স্কুল এন্ড কলেজ, মিরপুরের রূপনগর মডেল স্কুল এন্ড কলেজ, শ্যামপুর মডেল স্কুল এন্ড কলেজ, লালবাগ মডেল স্কুল এন্ড কলেজ, চট্টগ্রাম মডেল স্কুল এন্ড কলেজ, রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ, বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ, খুলনা মডেল স্কুল এন্ড কলেজ, সিলেট মডেল স্কুল এন্ড কলেজ, কুমিল্লা শিক্ষা বোর্ড মডেল কলেজ, যশোর শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ এবং রাজশাহী শিক্ষা বোর্ড মডেল স্কুল এন্ড কলেজ।

Comments

comments

%d bloggers like this: