চৌদ্দগ্রামে ভারত সীমান্তবর্তী কৃষি জমি থেকে অবাধে মাটি কাটছে প্রভাবশালী, নীরব ভৃমিকায় প্রশাসন

কামাল হোসেন নয়ন

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঘোলপাশা ইউনিয়নের সীমান্তবর্তী আমানগন্ডার রাজনগর এলাকায় পরিবেশ আইন অমান্য করে কৃষি জমি থেকে অবাধে ভেকু দিয়ে মাটি কেটে অন্যত্র বিক্রি করছে কতিপয় ব্যক্তি। প্রতিদিন অন্তত অর্ধশত ট্রাক ও ট্রাক্টর দিয়ে এসব এলাকায় প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে নির্বিঘ্নে মাটি কেটে নিচ্ছে। ফলে প্রতিনিয়ত পরিবেশ বিপর্যয় ও গ্রামীণ সড়কগুলো ক্ষতিগ্রস্থ হচ্ছে। স্থানীয়রা অভিযোগ করেন, একটি প্রভাবশালী মহল রাজনৈতিক প্রভাব খাটিয়ে আন্তর্জাতিক সীমান্ত আইন ও পরিবেশ আইন অমান্য করে কৃষি জমি থেকে অবাধে কৃষি জমি থেকে ভেকু দিয়ে মাটি কেটে বিক্রি করে দিচ্ছে। একেবারে সীমান্ত এলাকায় হওয়ায় প্রশাসনের নজরদারি নেই।

জানা যায়, মাটি পরিবহনের কাজে ব্যবহার করা হচ্ছে নম্বর প্লেট বিহীন অধিকাংশ ট্রাক ও ট্রাক্টর। একটি ট্রিপ মাটি ৭০০-১০০০ টাকায় বিক্রি হয়। অনেক ভূমি মালিক নিজ ভূমি ভরাটের কাজে ওই মাটি ব্যবহার করে। অভিযোগ রয়েছে, শালুকিয়া গ্রামের আনু মিয়ার ছেলে কুদ্দুস মিয়া ও ভেকু আলকাছ এর নেতৃত্বে বিক্রি করা মাটি যাচ্ছে কোমাল্লা-মুন্সিরহাট সড়কে অবস্থিত নুপুর ব্রিকসে।

সাংবাদিকরা ঘটনাস্থলে গেলে কুদ্দুস মিয়া ক্ষীপ্ত হয়ে বলেন, ‘মাটি কাটা নিষিদ্ধ জানি। তবে গর্তগুলো সমান করতেছি। সরকারি আইনে যা করে করুক, আমার কিছু যায় আসে না।

এ ব্যাপারে চৌদ্দগ্রাম উপজেলা সহকারী কমিশনার ভুমি আল আমিন সরকার বলেন, ‘আমানগন্ডার সীমান্ত এলাকায় কৃষি জমি খনন করে মাটি বিক্রয় করা হচ্ছে এমন অভিযোগ আমরা পেয়েছি,সেখান অভিযান পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Comments

comments

%d bloggers like this: